ফরেক্স এর কিছু তিক্ত সত্য : আপনাকে জানতেই হবে, জানাতে হবে

দুনিয়ায় মানুষ সুন্দর ভাবে বাচার জন্য একটা ভাল আয়ের মাধ্যম খুজে।
প্রযুক্তির উৎকর্ষে মানুষের সে আয়ের ক্ষেত্রেরও পরিবর্তণ হয়েছে। ডিজিটালাইজড বিশ্বে মানুষ এখন ঘরে বসে আয়ের হরেক রকম ক্ষেত্র পেয়েছে। একটি কম্পিউটার, নেট কানেকশন আর নিজের মেধা খরচ করে মানুষ আয়ের বহু পথ বের করছে। দিনে ৪-৫ ঘন্টা কাজ করেই বিভিন্ন সিস্টেমে ২-৩ লাখ টাকা আয় করছে অনেকে।
তার মধ্যে আছে ফ্রি-ল্যান্সিং, আউটসোর্সিং, ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং, ফরেক্স ট্রেড সহ আরো অনেক কিছূ।
যে যেখানে নিজেকে মানিয়ে নিতে পারছে সেখানেই নিজের ক্যারিয়ার গড়ার চেষ্টা করছে।
ফ্রি-ল্যান্সিং আর আউটসোর্সিং হলো নিজের মেধা-যোগ্যতা দিয়ে কোন পুজি ছাড়াই আয়ের পথ। এখানে শুধু নিজের সময় আর পরিশ্রম ছাড়া হারানোর কিছু নেই। কোন একটি বিষয়ে দক্ষ হলেই সেটাতে মনস্থির করে কাজ শুরু করা যায়।
গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপ, ওয়েব ডিজাইন, আর্টিকেল-কন্টেন্ট রাইটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এফিলিয়েট মাকের্টিং, ই-মেইল মার্কেটিং সহ অনেক কাজই আছে এখানে। একজন এক্সপার্টের হাত ধরে বা অনলাইন রিসোর্স ব্যবহার করে সেখানে নিজেকে গড়ে তোলা যায়।
কিন্তু ফরেক্স এর ব্যতিক্রম। এখানে ইনভেষ্টের একটা ব্যাপার থাকে। হাই রিস্ক থাকে টাকা হারাবার। অনেক কিছু মেনে চলার ব্যাপার থাকে। যদিও ফরেক্স কেও আউটসোর্সিং এর কাজে লাগানো যায়, যোগ্যতা থাকলে। তবে ব্যাপার হলো সেটা সবার জন্য না। সবাই সেটা পারেনা। বেশিরভাগই ইনভেষ্ট করে ট্রেড করে আয় করতে চায়।
তবে একটি নির্মম সত্যি কথা হলো ৯০% নতুন ট্রেডারই তাদের একাউন্ট জিরো করে।
তার কারণ কি?-
তার কারণ অনেক। আমি সবচেয়ে বেশি যেটা মনে করি সেটা হলো তাদের ধারণার অভাব। তারা ফরেক্স এর রিয়েলিটিটা না বুঝেই এখানে অতি লাভের আশায় ঝাপ দেয়। যতটুকু শিক্ষা, সাইকোলজিকাল ম্যাচুউরিটি সেটা তাদের থাকেনা। কিছু অতি লোভী মানুষের কথায় তারা প্রলুদ্ধ হয়ে রিয়েলিটি না বুঝে লাভের আশায় ঝাপ দেয়।
ঠিক যেমন জ্বলন্ত প্রদিপের দিকে পতংগের ঝাপ দেয়া।
এর জন্য দায়ী কে?
প্রথমত দায়ী তাদের বিনা কষ্টে আয়ের স্বপ্ন। বিনা শিক্ষায় লাভের মনোভাব। আর দায়ী কিছু ট্রেডার নামধারী লোভী যারা বিজ্ঞাপন দেয় ফরেক্স এ ইনভেস্ট করুন মাসেই একাউন্ট ডাবল করুন। রাস্তার মোড়ে, পানদোকানে তাদের লিফলেট, পোষ্টার দেখা যায়। সেসব স্টুপিড নিজে ট্রেড করেনা। বরং অন্যকে ট্রেডে অন্তর্ভুক্ত করে দিয়ে লাভ করে।
কিভাবে লাভ করে? অনেক সিস্টেমেই লাভ করে তারা, নতুন আসা ট্রেডারদের থেকে। ফরেক্স ট্রেনিং দেয়ার নাম করে। আমি ফরেক্স ট্রেনিং দেয়াটাকে খারাপ বলছিনা বা ভিন্নভাবে নিচ্ছিনা। একজন ট্রেডারের এই সেক্টরে আসার আগে ট্রেনিং নেয়াটা দরকার। তবে সেটা হতে হবে অবশ্যই একজন সফল এবং ভাল ট্রেডারের হাত ধরে। হাজার ডলার লস করার চেয়ে অল্প কিছু টাকা খরচ করে ট্রেনিং নিতেই হবে। কিন্তু দেখতে হবে যারা ট্রেনিং দেয়াচ্ছে তারা নিজেরা তারা নিজেরা ট্রেইনড কিনা? তারা নিজেরা ট্রেড পারে কিনা? যেখানে সে নিজেই কিছু জানেনা মার্কেটে বাই-সেল দেয়া আর ইন্ডিকেটর সেট করে দেয়া ছাড়া। মার্কেটের টেকনিক্যাল, ফান্ডামেন্টাল, প্রাইছ একশন নিজেরাই জানেনা কিন্তু ২০০০০ টাকা ট্রেণিং ফি নিচ্ছে। এটা কতটুকু যৌক্তিক? যারা ট্রেডারকে মাসে একাউন্ট ডাবল করে দেয়ার গ্যারান্টি দিয়ে ট্রেনিং দেয়ায় আমি মনে করি তারা নিজেরাই ট্রেডারনা, বরং ধাপ্পাবাজ। দুনিয়ায় যদি কোন সিস্টেমে মাসেই টাকা ডাবল করা যায় তাহলে এ বিশ্বে দারিদ্রতা থাকতোনা। আর অর্থনীতির নিয়ম অনুসারে এমন কোন সিস্টেম তৈরি হয়নি যা নিয়মিত টাকা ডাবল করতে পারে। খেয়াল করুন আমি নিয়মিত বলেছি। কারণ অনেক সময় ভাগ্যগুনে নির্দিষ্ট কোন সিস্টেমে মাসে নয় বরং ঘন্টায়ও একাউন্ট ডাবল করা যায়। তাই বলে সেটা কখনো স্থায়ী পদ্ধতি না। সবসময় সেটা হলে যে ট্রেণিং দেয়াচ্ছে তার ট্রেনিং দেয়ানোর দরকার ছিলনা। সে নিজেই তো বছরেই বিলিওনিয়ার হয়ে যেতো।
এরপর যখন কিছুটা ফরেক্স শিখায় তখন হাতে ধরিয়ে দেয় রংবেরং এর কিছু ইন্ডিকেটর। হাতিয়ে নেয় হাজার হাজার টাকা। কিন্তু বাস্তবতা কি? আসলেই ইন্ডিকেটর প্রফিট দেয়াতে পারে। উত্তর আপনাদের কাছেই আছে।
আবার কিছু কিছু মানুষ রোবট বিক্রি করে। রোবট কে আমি খারাপ বলছিনা। সেটা কোন মানুষের প্রফিটেবল স্ট্রাটেজিকেই কোডিং করে করানো। মার্কেটের নির্দিষ্ট কিছু সময়ে সেটা প্রফিট করে। কিন্তু নিয়মিত না।
যদি তাই হতো তাহলে চিন্তা করুন যে রোবট বিক্রি করছে সে তার একাউন্টে লাগিয়েই তো সেটা দিয়ে লাখ লাখ ডলার আয় করতে পারে। বিক্রি করছে কেন? রোবট আমি নিজেও পরীক্ষামুলক ব্যবহার করি। তবে আজ পযর্ন্ত এমন কোন রোবট পাইনি ফ্রি হোক আর কেনা সেটা কন্টিনিউ হাই প্রফিট করতে। যে রোবট যত হাই প্রফিট করে সে রোবট তত হাই লস ও করে। আর যদি সেটিং নিরাপদ করা হয় তখন সেটা প্রফিটও করে অল্প। যেটা ম্যানুয়েল ট্রেডিং এই সম্ভব। প্রথম প্রথম অনেক রোবট টাকা দিয়ে কিনেছি। কিন্তু সত্যি কথা কি সবগুলাই সাময়িক প্রফিট করে একসময় প্রফিট মুল সব লস করেছে। কিছু সিস্টেমে রোবট প্রফিট করে কিন্তু সে প্রফিটে মন ভরেনা।
তাহলে কি করতে হবে ফরেক্স এ আসতে হলে? —
প্রথমত আপনার দৃষ্টিভংগি পাল্টাতে হবে। ফরেক্স কে সাধারণ ব্যবসার মতই একটা ব্যবসা মনে করতে হবে। সাধারণ একজন ব্যবসায়ী তার ইনভেষ্টের উপর সর্বোচ্চ ৪-৫% প্রফিট করে আপনিও সেটাই টার্গেট করুন। সেটা করতে হলে আপনাকে মানি ম্যানেজমেন্ট মানতে হবে। রিস্ক-রিওয়ার্ড ফলো করতে হবে। আর তৈরি করতে হবে নিজের সুন্দর একটি স্ট্রাটেজি বা সিস্টেম। তাহলেই আপনি লংরানে সফল হবেন।
তারপরো মনে রাখতে হবে। এটা অনেক রিস্কি একটা সেক্টর। এখানে প্রতি মুহূর্তে ঝুকি নিতে হয়।
দুনিয়ার কোন ট্রেডার, কোন এনালাইসিসকারী কোন ব্যাংক, কোন প্রতিষ্ঠান বলতে পারেনা মার্কেটের পরবর্তী ক্যান্ডেলটি কি বাই এ যাবে না সেলএ?
প্রশ্ন করতে পারেন তাহলে এনালাইসিসকারীরা কি করে?  ভাল ট্রেডাররা কিভাবে প্রফিট করে?
হাঁ এরপরো কিছু মানুষ কন্টিনিউ প্রফিট করতেছে কিছু সিস্টেম মেনে চলে। ফরেক্স এ পরবর্তী ক্যান্ডেল কোথায় যাবে পরবর্তী সেকেন্ডে কি হবে সেটা কেউ নিশ্চিত বলতে পারেনা। কিন্তু টেকনিক্যাল এনালাইসিসকারীরা টেকনিক্যাল, ফান্ডামেন্টাল এনালাইসিস করে কিছুটা পূর্বাভাস পায়। সেটা হয়তো সঠিক হয় অথবা ভুল। তাই তারা অবশ্যই স্টপলস বা টেকপ্রফিট ব্যবহার করে। আর রিস্ক-রিওয়াড মেনে চলে। একজন ট্রেডার যখন ট্রেড দেয় তখন সেটাতে লাভ বা ক্ষতির ৫০-৫০% চান্স থাকে। এখন আপনাকে লাভের দিকে ৫০% থেকে বাড়াতে হবে। কেউ ৬০% সফল, কেউ ৭০% সফল যথই আপনি ৫০% এর উপরে নিজের একুরিসি তুলতে পারবেন ততই প্রফিট বাড়বে। ১০০% একুরিসি কখনো ফরেক্স এ আসেনা। আসলেও সেটা দীর্ঘসময়ের জন্য না।
এখানে একটি জিনিস জানতে হবে এ যুদ্ধক্ষেত্রে টিকতে হলে আপনাকে রণসাজে সজ্জিত হতে হবে। নিজের অস্ত্র-শস্ত্র নিয়ে আসতে হবে। গায়ে বর্ম লাগাতে হবে। বর্ম হলো মানি ম্যানেজমেন্ট। আর অস্ত্র হলো টেকনিক্যাল-ফান্ডামেন্টাল এনালাইসিস। তাহলেই এ যুদ্ধে আপনি টিকতে পারবেন।
যেসব মানুষ আপনাকে প্রলোভন দেখায়, আমার থেকে রোবট কিনুন মাসে ডাবল হবে, আমার থেকে সিগনাল নেন মাসে ২০০% হবে, আমার ইন্ডিকেটর কিনুন ৯০%-১০০% একুরিসি। মনে করবেন সে আপনাকে স্কামের শিকার করতেছে। আপনি জেনে বুঝে তাদের শিকার হবেন কেন?
কখনো যদি আমি নিজেও আপনাকে এমন অফার দেই লোভে পড়ে তখনো আপনি সেটা ইগনোর করবেন। মনে করবেন এটা কখনো সম্ভবনা। একটা সত্যি কথা হলো আজ ৪ বছরের মত ফরেক্স ট্রেড এর সাথে আছি কখনো এসব কিছুকে পুজি করে ব্যবসা করিনি। অনেক অনুরোধে শুধু মাত্র ১ টা ব্যাচ ১০ জনের যারা ২-৩ বছর ধরে ফরেক্স ট্রেড এ থাকার পরো অনেক কিছু জানেনা তাদের কয়েকজন এক্সপার্ট এর মাধ্যমে ট্রেনিংটা দিয়েছিলাম তাও সামান্য ফিতে।
আমি কখনো কাউকে ফরেক্স এ আসতে উৎসাহিত করিনা। বিশেষ করে নন ম্যাচিউরডদের তো নয়ই। কারণ আমি নিজে জানি এ সেক্টর কতটুকু রিস্কি। সবার জন্য ফরেক্স না। এখানে টিকাটা অনেক কঠিন।
মনে রাখবেন কাউকে লোভ দেখিয়ে যদি নিজের সামান্য স্বার্থের জন্য ফরেক্স এ কাউকে আনেন এবং সে যদি ক্ষতিগ্রস্থ হয় তার দায় কিন্তু আপনাকেই দিতে হবে। মানুষ ঘাম ঝরিয়ে টাকা আয় করে সে টাকা যদি আপনার একটু লোভের কারণে নষ্ট হয় তার দায় কিন্তু আপনার।
তাই নতুন যারা ফরেক্স এ আসতে চায় তাদের বাস্তবতাটা বুঝান। ভাল করে শেখার গুরুত্ব বুঝান। এখানে টাকা আয় করা কঠিন কিন্তু হারানো খুবই সহজ।
ফরেক্স কি তাহলে লসই হয়? প্রফিট হয়না?
হা অবশ্যই হয়। তবে সেটার জন্য দরকার নিজের পরিপক্কতা। দরকার শিক্ষা। দরকার নিজেকে কন্ট্রোল করা। যেটা বেশিরভাগ নতুন ট্রেডার মেনে চলেনা।
সফল হতে হলে আপনাকে অনেক সময় দিতে হবে। অনেক কিছু জানতে হবে। অনেক কিছু বুঝতে হবে।
শর্টকাট কোন ওয়েতে এখানে সফলতা আসেনা। অনেক ধৈর্য্য এবং সিস্টেম মেনে চললেই সফলতা আসে।

তাই নতুন কেউ ফরেক্স এ আসার আগে মাথায় রাখতে হবে
** এটা খুবই রিস্কি একটি সেক্টর। এখানে বিনা কষ্টে বিনা পরিশ্রমে বিনা অভিজ্ঞতায় আয় করা যায়না।
** কমপক্ষে ৬ মাস শিখতে হবে, ডেমো প্রাকটিস করতে হবে।
** প্রথম রিয়েল ইনভেষ্টটি হবে সর্বোচ্চ ১০ ডলার তাও সেন্ট একাউন্টে ১০০০ সেন্ট।
** মানি ম্যানেজমেন্ট মানতে হবে। এটাই আপনাকে টিকিয়ে রাখবে।
** কাউকে ফান্ড দিয়ে ট্রেড করানো যাবেনা। নিজে পারলে করবেন। নাহলে না।
** যত স্ক্রীণ শট আর প্রফিট দেখাকনা কেন কোন ইন্ডিকেটর, রোবট, স্ট্রাটেজি কেনা যাবেনা। পরের সিস্টেমের দিকে না তাকিয়ে নিজেই সিস্টেম তৈরি করুন।
সবার জন্য শুভকামণা জানিয়ে শেষ করছি। আমার ব্যাক্তিগত অনুভুতি আর্টিকেলগুলি এ সাইটে লিখি। আপনারা পড়ে যদি সচেতন হোন সেটাই আমার সফলতা।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *