ওভার ট্রেডিং : আপনার সবচেয়ে বড় শত্রু

 

ওভার ট্রেডিং : আপনার সবচেয়ে বড় শত্রু
**************************
ফরেক্স ট্রেড এ দীর্ঘদিন লেগে আছি। মোটামুটি প্রথম দিকে লস করলে এখন প্রফিটের মুখ দেখছি। অনলাইনে অনেকের সাথে পরিচয়। ভার্চুয়াল পরিচয়টি মাঝে মাঝে রিয়েলিটিতে রুপ নেয়।
অনেকেই তাদের ট্রেডিং এর অবস্থা দেখায়। বেশির ভাগই লুসার ট্রেডার। তারমাঝে কিছু আসে সফলতার মুখ দেখছে।
গত সপ্তাহে ছোট ভাইয়ের বিয়ে উপলক্ষে কুমিল্লায় ছিলাম। এই উপলক্ষ্যে কুমিল্লার ট্রেডারদের সাথে পরিচিত হবার খেয়ালে একটা পোষ্ট দেই। সবাই নিজ উদ্যেগে চলে আসে ধর্মসাগরের পাড়ে। সেখান থেকে যাই কুমিল্লায় Shishir Khan Sopno Vela সহ আরো অনেকেই মিলে ফরেক্সাড্ডা দেই কুমিল্লায় Liton Ghosh আর মিশু ভাইয়ের অফিসে। সেখানে মোটামোটি সবার ট্রেড কন্ডিশন দেখছিলাম। মিশু ভাইয়ের দেখলাম মুল ইনভেষ্ট তুলে ফেলেছেন প্রায় ৫০০০ ডলারের অধিক উইথড্র করে ফেলেছেন। শিশির এর ও অবস্থা ভালো। দুয়েকজনের একাউন্টের হযবরল অবস্থা।
আমি যখন নিমসারের বাসায় তখন তারেক নামে এক ট্রেডার বাসায় এসে দেখা করে একাউন্টের অবস্থা দেখানোর জন্য্। দেখলাম একমাত্র অভারট্রেড তাকে ডুবিয়েছে। আরো একজন এর একাউন্টে অভারট্রেডের কারণে যায় যায় অবস্থা।

ওভারট্রেড কারা করে?
**************
বেশিরভাগই নতুন ট্রেডার যারা ট্রেন্ড ধরতে পারেনা তারাই ওভারট্রেড করে। প্রথমে একটা ট্রেড দেয় তারপর লসে গেলে আরেকটা এভাবে দ্রুত একের পর এক পজিশন নিয়ে একাউন্টটাকে জিরো করে দেয়।
হয়তো দেখা গেল তার ফার্ষ্ট এন্ট্রি যেখানে নিয়েছে মার্কেট সেখানেই ঘুরে ফিরে চলে এসেছে কিন্তু সেই জায়গায় আসার আগেই ওভার ট্রেড এর কারণে তার একাউন্ট জিরো হয়ে গেছে। কিন্তু সে যদি ১০০ পিপের মধ্যে ১০ টি এন্ট্রি না নিয়ে ২ টি এন্ট্রি নিত তাহলে ঠিকই ১০০ পিপ প্রফিট নিতে পারত। পরে একাউন্ট জিরো হবার পর মাথার চুল ছিড়ে দু:খে।

আপনি মার্কেটকে নিয়ন্ত্রণ করতে পারবেননা তবে নিজের মনকে পারবেন।
********************************************
ফরেক্স মার্কেট এক বিশাল সাগর। এই মার্কেট কবে কোন দিকে মোড় নেয় সেটা আপনাকে বলে মোড় নিবেনা। আপনার ক্ষুদ্রাতিক্ষুদ্র বিনিয়োগ এখানে কিছুইনা। এখানে আপনি ট্রেড এর পর ট্রেড দিবেন কিন্তু মার্কেট আপনার বিপরীতে যেতেই থাকবে। করার কিছুই নেই। তার চেয়ে যদি নিয়মমাফিক মানি ম্যানেজমেন্ট মেনে ট্রেড করেন তাহলে অবশ্যই প্রফিট আনতে পারবেন।
তাই নিজের মনকে নিয়ন্ত্রন করুন। বলুন অভারট্রেড কখনোই করবনা।

কেমন লাগে যখন মার্কেট আপনাকে জিরো করার পর আপনার টিপিতে আসে?
***********************************************
প্রায় ৯০% ট্রেডার অভারট্রেড করার পর দেখে তার একাউন্ট জিরো করে মার্কেট ঘুরে ফিরে আবার তার এন্ট্রি পয়েন্ট পার হয়ে টিপিতে চলে গেছে। এর চেয়ে বড় দু:খ আর কি হতে পারে? কিন্তু সে যদি ওভারট্রেড না করে নির্দিষ্ট লেভেল এ স্টপলস দিয়ে অপেক্ষা করত পরবর্তী এন্ট্রি নেয়ার জন্য তাহলে ঠিকই প্রফিট নিতে পারত। ছোট্ট একটি ভুলের কারণে আজ এই দশা।

মানি ম্যানেজমেন্ট সবচেয়ে বড় ঔষধ টিকে থাকার জন্য
**********************************
মানি ম্যানেজমেন্ট মানে আমি বুঝি নিজের একাউন্ট এর মানিগুলাকে নিরাপদ রাখার নামই মানি ম্যানেজমেন্ট। কেউ স্টপলস আর টেকপ্রফিট দিয়ে ১:২ রেশিও মেনে মানি ম্যানেজমেন্ট করে। কেউ সিষ্টেমেটিক্যালি হেজ করে মানি ম্যানেজমেন্ট করে আর কেউবা লটসাইজ কন্ট্রোলকরে মানি ম্যানেজমেন্ট করে। মোটকথা নিজের একাউন্টটিকে সেফ করে প্রফিট করাটাই মানি ম্যানেজমেন্ট। তার মধ্যে সবচেয়ে নিরাপদ হলো অনেক বুঝে শুনে নিরাপদ জায়গায় স্টপলস ব্যবহার করে টার্গেটকৃত জায়গায় প্রফিট নিয়ে বের হওয়াটাই সবচেয়ে ভালো মানি ম্যানেজমেন্ট।

ভাই মার্কেট আপ না ডাউন? কোন দিকে যাবে?
*****************************
সারাদিন চ্যাট এ সবচেয়ে বেশিবার করা প্রশ্ন এটি। একদিন এক ট্রেডার Rana A. Ahad ভাইকে এ প্রশ্ন করার পর উনি উত্তর দিলেন :: তুমি যে প্রশ্নটা করলা সেটাতো মিলিয়ন ডলারের প্রশ্ন::
আসলে ফরেক্স মার্কেট এ কেউ যদি বলতে পারে মার্কেট কই যাবে তাহলে সে নিজেইতো কোটি ডলার কামাতে পারে। হা হয়তো একটু আভাস দিতে পারে ৫০:৫০ চান্স এ।
ফরেক্স মার্কেট এর গতি বুঝা অনেক কঠিন। একমাত্র নিয়ম মেনে ট্রেড করলেই এ গতির সাথে তাল মিলিয়ে চলা যায়।
শুভ কামণা সকলের জন্য। সবার গ্রীণ গ্রীণ পিপ এ ভরে উঠুক।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *